লাইফস্টাইল

তীব্র এ গরমে দিনে কয়বার গোসল করা উচিত?

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
তীব্র এ গরমে দিনে কয়বার গোসল করা উচিত?
তাপমাত্রার পারদ যেভাবে উপরে উঠতে শুরু করেছে , তাতে শরীর সুস্থ রাখা কঠিন হয়ে পড়েছে। এ সময় অনেকের দিনে তিন-চারবার গোসল না করলে যেন শান্তি হয় না। তবেী তীব্র গরমে বারবার গোসল করা কি আসলেই ভালো?

এ বিষয়ে বিশেষজ্ঞদের মত হলো, সর্বোচ্চ দু’বার গোসল করলে উপকার মিলবে এই গরমে। তার মতে, বেশি গোসল করলে শরীরে একটু স্বস্তি মেলে ঠিকই, তবে ক্ষতিই বেশি। তাই দিনে দু’বারের বেশি গোসল একেবারেই করা উচিত নয়। এতে কিছু ক্ষতির ঝুঁকি থাকে।

যদিও গোসলের সময়ের কোনো বাধা ধরা নিয়ম নেই। তাই বাইরের ধুলাবালির পরিবেশ থেকে ফিরে একবার গোসল করে নেওয়া ভালো। আর রাতে একবার ঘুমানোর আগে গোসল করতে পারেন।

আমাদের ত্বক নিজে থেকে এক ধরনের তৈলাক্ত পদার্থ ক্ষরণ করে। একে সিবাম বলে। এই সিবাম গোসল করলে শরীর থেকে চলে যায়। অনেকে গোসল করার সময় সাবান ব্যবহার করেন। সাবান সিবামের জন্য ক্ষতিকর।

ত্বকের প্রাকৃতিক তেল সিবামকে নষ্ট করে দেয় সাবান। ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। শুষ্ক ত্বকের আবার নানা সমস্যা হতে পারে। ত্বকের একাধিক রোগের কথা তুলে ধরলেন চিকিৎসকরা।

একজিমা, সোরিয়াসিসের মতো রোগ হওয়ার ঝুঁকি থাকে। ফলে একদিকের সমস্যা মেটাতে গিয়ে অন্যদিকে সমস্যা ডেকে আনে বারবার গোসল। প্রচণ্ড গরমে শরীরের উষ্ণতা কমাতে স্পঞ্জিং করা যায়। তবে গোসলের সঙ্গে স্পঞ্জিংয়ের বিশেষ পার্থক্য নেই।